0
Please log in or register to do it.

মাইনক্রাফট গেম থেকে অনেকেই অনেক ভাবে আয় করে। আয় করা বা ফ্রিল্যান্সিং করা সম্পূর্ন নির্ভর করে আপনার দক্ষতা, পরিশ্রম, সময়, মেধা ও ধৈর্য্যের ওপর।

এই ব্লগ পড়লেই আপনে আয় করতে পারবেন না। আমি শুধু কিছু আইডিয়া দিবো।

এগুলো থেকে যেকোনটা বাছাই করে নিজের স্কিল ডেভেলোপ করা আপনার দায়িত্ব। তবে আমি প্রত্যেকটা সেক্টরে হালকা হালকা ঠু মেরে এসেছি। তাই যেকোন পরামর্শ চাইতে আমার ফেসবুকে নক করতে পারেন। বা ডিস্কর্ডে।

(প্রত্যেকটা প্রয়োজনীয় লিংক দেয়া আছে। নীল টেক্সটগুলা লিংক)

(অনুমতি ব্যতীত লেখা কপি করবেন না।)

১। ইউটিউবিং ও লাইভ স্ট্রিমিংঃ 

ইউটিউবে মাইনক্রাফট এর অনেক অডিয়েন্স আছে। এমনকি নিচে আরো কয়েকটা টপিক থাকবে ইউটিউবে কি কি করা যাবে মাইনক্রাফট এ তার ওপর। আপনি যদি মানসম্মত কনটেন্ট বানান, ইউটিউব থেকে আয় আসবেই।

অথবা লাইভ স্ট্রিম করতে পারেন। টুইচে বা ফেসবুকে শুরু করতে পারেন। তবে ইংলিশে করার চেষ্টা করবেন। কারন এদেশে বাঙালি অডিয়েন্স এক লাখও না।

২। মাইনক্রাফট এনিমেশনঃ

ইউটিউবে মাইনক্রাফট এনিমেশন দেখলে ব্ল্যাকপ্লাজমা স্টুডিও এর কথা অবশ্যই শুনেছেন। এই স্টুডিও মাইনক্রাফট এর বিভিন্ন এনিমেটেড শর্ট ফিল্ম, মুভি, কার্টুন বানায়।

মাইনক্রাফট থেকে আয় করার ১২ টি সেরা উপায়

ভিও হয় মিলিয়ন মিলিয়ন। তাছাড়া অন্যান্য অনেক স্টুডিও এনিমেশন থেকে আয় করে থাকে। মাইনক্রাফট এনিমেশন কিভাবে বানাতে হবে তা নিয়ে আমার একটা ব্লগই আছে আলাদা। ব্লেন্ডার অথবা মাইন ইমাটর সফটওয়্যার দিয়ে এনিমেশন বানাতে পারবেন।

মাইনক্রাফট এর মানসম্মত কোন এনিমেশন মিলিয়ন ভিও ক্রস করে।

৩। মাইনক্রাফট টুরনামেন্টঃ

সারা বিশ্ব ব্যাপি মাইনক্রাফট এর অনেক টুরনামেন্ট হয়। বেডওয়্যার, ইউএইচছি সহ আরো বেশ কিছু ইন্টারেস্টিং মিনিগেম ও পিভিপি দ্বারা টুরনামেন্ট হোস্ট করা হয়। MCC , মাইনক্রাফট চ্যাম্পিয়নশীপ অনেক পপুলার।

মাইনক্রাফট থেকে আয় করার ১২ টি সেরা উপায়

এদের প্রাইজ মানিও অনেক হয় থাকে। আপনে যদি মাইনক্রাফট পিভিপি এ ভালো হন তাহলে এসব টুরনামেন্টে অংশগ্রহন করতে পারবেন।

তাছাড়া পিভিপি নিয়ে ইউটিউবে ভিডিও আপ্লোড করলেও ভালো রিচ পাবেন। কিন্তু ভিডিওগুলা ভয়েসলেস বা ইংলিশ ভয়েসে করার চেষ্টা করবেন।

মাইনক্রাফট চ্যাম্পিয়নশীপ নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

৪। মাইনক্রাফট পিভিপি মোন্টেজ ইডিটঃ

ফাইভারে দেখলাম এটারো ভালোই ডিমান্ড আছে। অনেকেই তাদের ভিডিও গুলা ইডিট করায় নেয় নির্দিষ্ট স্টাইলে। তো আপনি যদি ভালো ভিডিও ইডিটবার হন তাহলে ফাইভারে কাজ করতে পারেন এই বিষয়ে।

মাইনক্রাফট থেকে আয় করার ১২ টি সেরা উপায়

৫। ফাইভারঃ

ফাইভারে পিক্সেল আর্টিস্ট, স্কিন আর্টিস্ট, স্কিনআর্ট আর্টিস্টদের ভালোই জব আছে। এখানে কাজ করে টুকটাক আয় করতে পারবেন। তবে পিক্সেল আর্ট নিয়ে ভালো নলেজ থাকা দরকার। এখানে ৫-১০ ডলার থেকে অর্ডার শুরু হয়।

(এখানে ক্লিক করে ফাইভারে কিছু গিগ দেখুন)

আপনার কাজের মান ভালো হলে আর পাবেন। আর যদি আপনে গ্রাফিক ডিজাইন বা আর্ট পারেন ভালো , তাহলে মাইনক্রাফট স্কিন আর্ট এর গিগ পোস্ট করতে পারেন। স্কিন আর্টের দাম ভালোই হয়।

৬। ম্যাপ মেকিংঃ

মাইনক্রাফট এ ম্যাপ বানাতে পারেন বিভিন্ন রকম। পার্কোর ম্যাপ, সার্ভাইভাল, মিস্ট্রি টাইপের ম্যাপ। এসব ম্যাপ ফ্রিতে রিলিজ করলে শর্টেনার দিয়ে আয় করা যাবে। অথবা পেইড ছাড়তে পারেন। ৫-৬ ডলার।

কিন্তু ম্যাপের মান ভালো না হলে কেউই কিনবে না। ওয়ার্ল্ড পেইন্টার দিয়ে কাস্টোমাইজড ওয়ার্ল্ড ট্যারেইন বানাতে পারবেন। এরপর নিজের ক্রিয়েটিভিটি দিয়ে সম্পূর্ন ম্যাপ প্রসেস করতে হবে। ফাইভারে ম্যাপের ওপর অর্ডার পাওয়া যায়।

৭। বিল্ডঃ

ম্যাপ বানানোর পাশাপাশি সেই ম্যাপে বিল্ড করতে পারেন। এজন্য

ওয়ার্ল্ড ইডিট শেখা লাগবে। ওয়ার্ল্ড ইডিট পাকাপোক্ত ভাবে শিখবেন। তবে আপনার নিজের ক্রিয়েটিভিটি ছাড়া কিছুই হবেনা। বিল্ড করতে ক্রিয়েটিভিটি লাগে।

ম্যাপে বিল্ড করতে পারেন। অথবা স্কেমাটিক হিসাবে বিভিন্ন সাইটে, পেট্রনে সেল করতে পারবেন। ফাইভারে অনেকেই বিল্ডার হায়ার করে। সেখানেও কাজ করতে পারেন।

মাইনক্রাফট থেকে আয় করার ১২ টি সেরা উপায়
-ওয়ার্ল্ড ইডিট দিয়ে ট্যারেইন-

৮। মাইনক্রাফট মডঃ

মাইনক্রাফট মড Mod এর বিশাল চাহিদা আছে গেমারদের মাঝে। তারা বিভিন্ন ম্যাপ বা মড ট্রাই করে। মাইনক্রাফট জাভা এডিশনে মড বানানো তুলনামূলক সহজ ও অনেক ফিচার সংবলিত। জাভা এডিশনে মড বানাতে হলে গ্রাফিক ডিজাইন বা থ্রিডি আর্টের পাশাপাশি জাভা প্রোগ্রামিং ল্যাংুয়েজের ওপর দক্ষতা থাকা লাগবে।

এসব মড কিন্তু আমরা ফ্রিতে নামাই। কিন্তু লক্ষ্য করে দেখবেন, ফোর্জ মড সাইট থেকে মড নামানোর সময় কিছু এড দেখায়। যেখান থেকে ৭০% রেভিনিও রাতা ক্রিয়েটরদের দিয়ে দেয়। ফোর্জ Forge মড বানাতে হলে জাভা পারতে হবে। তাছাড়া MC Creator এর মাধ্যমে সহজে মড বানাতে পারবেন। মড সেলও করা যায়। বেড্রক এডিশনে মড বানিয়ে আমিও ভালোই আয় করেছিলাম গতবছর।

মাইনক্রাফট থেকে আয় করার ১২ টি সেরা উপায়

আর যদি প্রফেশনাল হতে পারেন তাহলে সরাসরি জব করতে পারবেন। মাইনক্রাফট অফিসিয়াল পার্টনারশিপ প্রোগ্রামে থাকা স্টুডিও গুলার সাথে। সচরাচর তাদের কাজগুলা অফিসিয়াল মার্কেটপ্লেসে দেখা যায়। তারা অনেক টাকা রেভিনিও জেনারেট করে।

(এখানে ক্লিক করে ফোর্জ মডের ডকুমেন্টেশন দেখুন)

৯। মাইনক্রাফট সার্ভার সেলিংঃ ভিপিএস কিনে মাইনক্রাফট সার্ভার রিসেল করতে পারেন। অথবা নিজের ফিজিক্যাল সার্ভার থেকে সার্ভার হোস্ট করে সেল করতে পারেন। এরাও ভালো টাকা লাভ করে।

১০। মাইনক্রাফট সার্ভার প্লাগিন ডেভেলপমেন্টঃ

আপনে সার্ভারে যেসব মিনিগেম খেলেন এগুলা বানানো হয় প্লাগিন দিয়ে। ফোর্জ মড এর সার্ভার ভার্শন হচ্ছে এসব প্লাগিন। অনেল চমৎকার মিনিগেমের প্লাগিন সেল হয়। অনেক দামে।

আজকাল ভালো মানের প্লাগিনগুলা প্রিমিয়াম। নতুন কোন মড বা মিনিগেমের প্লাগিন বানিয়ে সেল করতে পারেন। তাছাড়া ফাইভারে জবও পাবেন প্লাগিন ডেভেলোপমেন্টের জন্য।

স্পিগটের প্লাগিন বেশি ফেমাস।

(স্পিগট প্লাগিন ডকুমেন্টেশন)

১১। মাইনক্রাফট সার্ভারঃ ধরুন আপনার একটা সার্ভার আছে। আপনে চাইলে প্রাইভেট সার্ভার বানায়ে রেজিস্টার ফি নিতে পারেন। যেমন ৫০-১০০ টাকা দিয়ে কেও জয়েন হবে।

তবে এদেশে অতটা লাভজনক নাও হতে পারে। কিন্তু প্রিমিয়াম সার্ভারেও ডিমান্ড আছে। কিন্তু একটা বিষয় লক্ষ্য রাখবেন, কখন Minecraft Server EULA ভংগ করবেন না।

এউলা অনুযায়ী যেকোন প্রকার র‍্যাংক পাস, বা বান্ডেল বিক্রি করা অবৈধ। পিক্সেলএডজ এভাবে আয় করে। তবে ফেমাস কিছু সার্ভারে দেখবেন ওরা স্কিন বিক্রি করে। পাসই বলা যায়। কিন্তু এতে প্লেয়ার আলাদা এডভান্টেজ পায়না। তারা এমন কোন কিছু সেল করেনা যাতে প্লেয়ার আলাদা সুবিধা পায়।

১২। মাইনক্রাফট সেলঃ আপনার কার্ড থাকলে মাইনক্রাফট সেল করতে পারবেন। সেখানে ৫০-১০০ টাকা লাভ করতে পারবেন। গিফট কার্ড বা একাউন্ট সেল করতে পারবেন ।

আমার ফেসবুক একাউন্টে নক করলে সকল প্রকার পরামর্শ পাবেন।

মাইনক্রাফট এ কাস্টোমাইজড ট্যারেইন ওয়ার্ল্ড বানাবেন যেভাবে
Top 10 Best Minecraft Java Edition Modpacks

Reactions

0
12
1
0
0
2
Already reacted for this post.

Reactions

12
1
2

Your email address will not be published. Required fields are marked *