0
Please log in or register to do it.

মাইনক্রাফট এর সবচেয়ে পুরান সার্ভারগুলোর শ্রেষ্ঠ বলা যায় 2b2t কে। এমন একটি ওয়ার্ল্ড যেখানে নেই কোন নিয়ম। যেকোন প্লেয়ার যা ইচ্ছা তাই করতে পারে। এখানে খেলা বেশিরভার প্লেয়ারগুলোই হ্যাকিং ক্লায়েন্ট ব্যাবহার করে থাকে। ২০১১ এ শুরু হয়েছিলো 2b2t সার্ভার। প্রথম দিকে ভালোই চলছিলো কিন্তু পরবর্তীতে হ্যাকারে ভরে যায় সম্পূর্ন সার্ভার।

হাজার হাজার লাভা ব্লক স্টোন ব্লক উইদার মবস এ ভরা। 2b2t সবচেয়ে পুরান সার্ভার হওয়ায় এখানে রয়েছে মাইনক্রাফট এর পুরান পুরান অনেক বিল্ড। স্পনেই দেখা মিলে ১০ ১১ বছর আগে বানানো বিভিন্ন রকম স্ট্যাচু, বেস এর। হ্যাকাররাও এসব বিল্ড নষ্ট করেনা। যেহেতু এক যুগ আগের সৃতি।

2b2t এর রয়েছে অনেক অনেক গুলো ওয়ার্ল্ড রেকর্ড। মাইনক্রাফট ইতিহাসের সবচেয়ে বড় ম্যাপ হলো এই সার্ভারের। এর সাইজ ১৫-১৬ টেরাবাইটের মত। মিলিয়ন মিলিয়ন এক্টিভ ইনেক্টিভ চাংক রয়ে গেছে।

প্রায় শতাধিক রোবট/বট/এই এর সাহায্যে এই ম্যাপে বানানো হয়েছে বিশাল বিশাল ম্যাপ আর্ট। এগুলো গোগোলেই পাবেন।

এই সার্ভার হ্যাকার দের দখলে হলেও অনেকে এখনো নর্মালি সার্ভাইভ করার চেষ্টা করে। তবে নিয়ম না থাকায় কোন সমস্যা হয়না কারোরি। এই সার্ভারে খেলেছে হাজার হাজার মানুষ। যাদের বিল্ড গুলো এখনো রয়েছে। তবে অনেকের ম্যাসিভ বিল্ড ও গায়েব হয়ে যায় হ্যাকারদের জন্য। 2b2t এর এখনো অনেক রহস্য রয়েছে যা কেও ভেদ করতে পারেনা।

এখন প্রশ্ন আসতে পারে, ১ যুগ ধরে কিভাবে একটা সার্ভার টিকে রয়েছে এখনো! মাইনক্রাফট এর সার্ভার গুলো রান হয় কোন ভার্চুয়াল/ফিজিকাল সার্ভারে। এই সার্ভারের অউনার Hausemaster এর রয়েছে নিজের সার্ভার। তবে সার্ভার চালানো অনেক ব্যয় বহুল। এই টাকা আসে সার্ভার থেকেই।

 সার্ভারের প্লেয়ার অনেক বেশি। তাই অনেক প্লেয়ার ঢুকতে না পেরে que টাইমে আটকে থাকে। আর এখানে বিভিন্ন প্রায়োরিটি প্যাকেজ সেল করে তিনি আয় করে। যা দিয়ে সার্ভার এখনো কন্টিনিও করা সম্ভব হচ্ছে।

 এই সার্ভার রান হয় 12th gen Core-i9 প্রসেসরে। ২টা ব্যাকাপ সার্ভার রয়েছে।

কিভাবে খেলবেন এই সার্ভারেঃ একটা হ্যাকিং ক্লায়েন্ট লাগবে। লাগবে অফিসিয়াল মাইনক্রাফট জাভা একাউন্ট। এরপর আইপি এ 2b2t.org লেখলেই হবে।

তবে দীর্ঘসময় que টাইমে ওয়েট করতে হবে। তবে একবার ঢুকতে পারলে নিজেও কিছু বিল্ড করে আসতে পারেন। কারন এই সার্ভার আরো কয় যুগ থাকবে বলা যায়না।

লেখাঃ ©Sabit Hasan Turzo

Minecraft: The Blocky Phenomenon and Microsoft's Strategic Acquisition

Reactions

0
1
0
0
0
0
Already reacted for this post.

Reactions

1

Your email address will not be published. Required fields are marked *